HomeUncategorizedআমদানি বন্ধের পর হিলিতে দেশীয় আলু কেজিতে ১৫ টাকা দাম বেড়েছে

আমদানি বন্ধের পর হিলিতে দেশীয় আলু কেজিতে ১৫ টাকা দাম বেড়েছে

print news

ভারত থেকে আলু আমদানি বন্ধের পর দিনাজপুরের হিলিতে দেশীয় আলু কেজিতে ১০ থেকে ১৫ টাকা বেড়েছে।

মঙ্গলবার (২৬ ডিসেম্বর) হিলি পাইকারী ও খুচরা বাজার ঘুরে দেখা গেছে, দুই সপ্তাহ আগে পাইকারী দেশীয় বড় জাতের কাটিলাল আলু বিক্রি হয়েছে ৪৫ টাকা কেজি দরে, সেই আলু আজ ৬০ টাকা কেজি দরে বিক্রি হচ্ছে। আর দেশী পাকড়ী আলু বিক্রি হয়েছে ৫৫ টাকা কেজি দরে। আজ সেই আলু ৬০ টাকা কেজি দরে বিক্রি হচ্ছে। আর খুচরা বাজারে তা ৫ টাকা বেড়ে ৬৫ টাকা কেজিতে বিক্রি হচ্ছে। ১০ টাকা বেড়ে তা এখন ৭০ টাকা কেজি দরে বিক্রি হচ্ছে।

হিলি বাজারে আলু কিনতে আসা নাজমুল হোসেন বলেন, গত দুই সপ্তাহ আগে হিলি বাজার থেকে আলু কিনেছি ৪৫ টাকা কেজি। আজ সেই আলু বিক্রি হচ্ছে ৬০ টাকা কেজি। হঠাৎ দাম বেড়ে যাওয়ায় আমরা বিপাকে পড়েছি।

হিলি বাজারের আলু বিক্রেতা মইনুল হোসেন বলেন, হঠাৎ করে বাজারে আলুর দাম বৃদ্ধি পেয়েছে। মনে হচ্ছে ভারত থেকে আলু আমদানি বন্ধের কারণে এমনটা হয়েছে। তবে বাজারে সরবরাহ বৃদ্ধি পেলে আবারও আলুর দাম কমে যাবে বলে মনে হচ্ছে।

বন্দর সংশ্লিষ্টরা জানায়, সরকারের দেওয়া নির্দেশনা অনুযায়ী ১৫ ডিসেম্বর শুক্রবার পর্যন্ত আলু আমদানি করা অনুমতি ছিল। কিন্তু ১৫ ডিসেম্বর শুক্রবার সাপ্তাহিক ছুটি হওয়ায় একদিন আগে বৃহস্পতিবার সন্ধ্যা ৬ টার পর থেকে আলু আমদানি বন্ধ হয়ে যায়।
এর আগে আগস্ট মাসে দেশের বাজারে আলুর সংকট দেখা দেওয়ায় দাম নিয়ন্ত্রণহীন হয়ে পড়ে। তাই দাম নিয়ন্ত্রণে আনতে ৩০ অক্টোরব দেশে আলু আমদানির অনুমতি দেয় সরকার। এরপর ২ নভেম্বর থেকে হিলি স্থলবন্দর দিয়ে আলু আমদানি শুরু করেন বন্দরের ব্যবসায়ীরা। ফলে কেজিতে ৮০ থেকে ৯০ দরে বিক্রি হওয়া আলুর দাম ৩৮ থেকে ৪২ টাকায় নেমে আসে।
হিলি স্থলবন্দর সূত্রে জানা যায়,২ নভেম্বর থেকে ১৪ ডিসেম্বর পর্যন্ত ৩৭৫ টি ভারতীয় ট্রাকে ৩৫ হাজার ৯৮১ মেট্রিক

এই বিভাগের আরো খবর

সর্বশেষ সংবাদ

দশ জনপ্রিয় সংবাদ