Homeসারাদেশবগুড়াএকাত্তরের কালরাতের স্মরণে এক মিনিট অন্ধকার থাকলো দেশ

একাত্তরের কালরাতের স্মরণে এক মিনিট অন্ধকার থাকলো দেশ

print news

মোঃ রাশেদঃ
১৯৭১ সালের ২৫ মার্চের কালরাতের গণহত্যার স্মরণে এক মিনিট অন্ধকারে থাকলো দেশ। সোমবার (২৫ মার্চ) রাত ১১টা থেকে ১১টা ১ মিনিট পর্যন্ত আলো নিভিয়ে প্রতীকী ‘ব্ল্যাক আউট’ পালন করা হয়।

তবে গুরুত্বপূর্ণ ও জরুরি সেবা দেওয়ার সঙ্গে জড়িত স্থাপনা এ কর্মসূচির আওতামুক্ত ছিল। গত কয়েক বছরের মতো এবারও ২৫ মার্চ রাতে এক মিনিট আলো নিভিয়ে ভয়াল রাতকে স্মরণের জন্য অনুরোধ জানিয়েছিল মুক্তিযুদ্ধবিষয়ক মন্ত্রণালয়।

যদিও অন্যান্য বছরগুলোতে রাত ৯টা থেকে ৯টা ১ মিনিট পর্যন্ত আলো নিভিয়ে এ কর্মসূচি পালন করা হতো। কিন্তু এবার রমজান মাসের কারণে এটি রাত ১১টায় করা হলো বলে মুক্তিযুদ্ধবিষয়ক মন্ত্রণালয় থেকে জানা গেছে।

স্বাধীনতা দিবস উপলক্ষে সরকারি স্থাপনায় রঙিন বাতি লাগানো হলেও কালরাতের স্মরণে তা আজ বন্ধ রয়েছে। কারণ ২৫ মার্চ রাতে আলোকসজ্জা না করার জন্য নির্দেশনা ছিল মুক্তিযুদ্ধ মন্ত্রণালয়ের।

১৯৭১ সালের ২৫ মার্চ রাতে ঢাকায় ‘অপারেশন সার্চলাইট’ নামে বর্বর সামরিক অভিযানের মধ্যদিয়ে পাকিস্তানি সেনাবাহিনী ব্যাপক গণহত্যা চালিয়েছিল। পাকিস্তানি হানাদার বাহিনী ২৫ মার্চ রাতের আঁধারে ঢাকা বিশ্ববিদ্যালয়ের জগন্নাথ হলের শিক্ষক-শিক্ষার্থী, কর্মকর্তা-কর্মচারীসহ পুরো ঢাকাজুড়ে হত্যাযজ্ঞ চালিয়েছিল।

এই বিভাগের আরো খবর

সর্বশেষ সংবাদ

দশ জনপ্রিয় সংবাদ