HomeUncategorizedগোবিন্দগঞ্জে রবি মৌসুমে কৃষি প্রণোদনা কর্মসূচির বীজ ও সার বিতরণ

গোবিন্দগঞ্জে রবি মৌসুমে কৃষি প্রণোদনা কর্মসূচির বীজ ও সার বিতরণ

print news

নাদিরা সরকার,গাইবান্ধা গোবিন্দগঞ্জ প্রতিনিধিঃ
গাইবান্ধা জেলার গোবিন্দগঞ্জ উপজেলায় ২০২৩-২৪ অর্থ বছরে রবি মৌসুমে কৃষি প্রণোদনা কর্মসূচির আওতায় সরিষা,ভূট্টা,সয়াবিন, গম,ভূর্ট্রা,চীনা বাদাম,সুর্যমুখী, শীতকালীন পেঁয়াজ মসুর, মুগডাল ও হাইব্রিড বোরোধান ফসল আবাদ বৃদ্ধির লক্ষ্যে ক্ষুদ্র ও প্রান্তিক কৃষকদের মাঝে বিনামূল্যে বীজ ও সার বিতরণ করা হয়েছে।

মঙ্গলবার (৩১ অক্টোবর) সকালে উপজেলা কৃষি অফিস হল রুমে উপজেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের আয়োজনে উপজেলার ১৭টি ইউনিয়ন ও পৌরসভাসহ ১১,৩০০ জন কৃষকের মাঝে এসব ফসলের সার ও বীজ বিতরণের মাধ্যমে কর্মসূচির উদ্বোধন করা হয়।

কৃষকদের হাতে সার ও বীজ তুলে দিয়ে মৌসুমের কৃষি প্রণোদনা কর্মসূচি ভার্চুয়ালী শুভ উদ্বোধন ও বক্তব্য রাখেন গাইবান্ধা ৪- গোবিন্দগঞ্জ আসনের সংসদ সদস্য বীর মুক্তিযোদ্ধা আলহাজ্ব প্রকৌশলী মনোয়ার হোসেন চৌধুরী।

বিতরণ কার্যক্রমের পূর্বে সংক্ষিপ্ত এক আলোচনা সভায় সহকারী কমিশনার (ভুমি) আবদু্ল্লা বীন শফিক সভাপতিত্বে ও অতিরিক্ত কৃষি কর্মকর্তা আজিজা আক্তার সেবু সঞ্চালনায় বিশেষ অতিথি হিসেবে বক্তব্যে দেন উপজেলা পরিষদের চেয়ারম্যান ও উপজেলা আওয়ামী লীগের সভাপতি আব্দুল লতিফ প্রধান। উপজেলা কৃষি কর্মকর্তা কৃষিবিদ সৈয়দ রেজা ই মাহমুদ।

উপজেলার ১৭টি ইউনিয়ন ও পৌরসভাসহ মোট ১১ হাজার ৩ শত জনের মধ্যে ১৪শত গমচাষী প্রত্যেককে গমবীজ ২০ কেজি, ডিএপি সার ১০ ও এমওপি সার ১০ কেজি৷ ১৩শত ভূট্টাচাষী প্রত্যেককে ভূট্টা বীজ ২ কেজি, ডিওপি সার ২০ ও এমওপি সার ১০ কেজি। ৪ হাজারশত ২০০ জন সরিষা চাষী প্রত্যেককে সরিষা বীজ ১ কেজি, ডিওপি সার ১০ ও এমওপি সার ১০ কেজি।

৬০ জন সয়াবিন চাষী প্রত্যেককে ৮ কেজি সয়াবিন বীজ, ডিওপি সার ১০ ও এমওপি সার ১০ কেজি। ৯০ জন শীতকালীন পেঁয়াজ চাষী প্রত্যেককে ১ কেজি পেঁয়াজ বীজ, ডিওপি সার ১০ ও এমপি সার ১০ কেজি এবং ৫০জন মুগডাল চাষী প্রত্যেককে ৫ কেজি মুগডাল বীজ, ডিওপি সার ১০ ও এমওপি সার ৫ কেজি করে বিতরণ করা হয়।

৮০ জন চীনাবাদাম চাষী প্রত্যেকে ১০কেজি ডিওপি ১০ কেজি এমওপি ৫ কেজি, ৯০ জন সুর্যমুখী বীজ চাষী ১কেজি বীজ,১০ কেজি ডিএপি,১০ কেজি এমওপি, ৩০ জন মসুর চাষী ৫ কেজি বীজ ডিওপি ১০ কেজি,এমওপি ৫ কেজি। ৪ হাজার জন হাইব্রিড বোরোধান ২বস্তা বীজ বিতরণ করা হয়।

এই বিভাগের আরো খবর

সর্বশেষ সংবাদ

দশ জনপ্রিয় সংবাদ