HomeUncategorizedপাঁচবিবিতে আলু চাষে ব্যস্ত সময় পার করছেন আলু চাষীরা

পাঁচবিবিতে আলু চাষে ব্যস্ত সময় পার করছেন আলু চাষীরা

print news

আলু উৎপাদনে বৃহত্তম জয়পুরহাটের পাঁচবিবিতে এবারও আলুর ভালো ফলন ও বেশি দামের আশায় আলুর বীজ রোপণে ব্যস্ত সময় পার করছেন এ অঞ্চলের প্রান্তিক কৃষকেরা।

জমিতে আলুর বীজ রোপণের জন্য তড়িঘড়ি করে রোপা আমন ধান কাটা-মাড়াই, জমিতে হালচাষ, জৈব সার ছিটানোসহ আলুর বীজ রোপণে ব্যস্ত কৃষকেরা। এ বছর আলুতে কৃষকেরা লাভবান হওয়ায় আলুর চাষাবাদও বেড়েছে এই অঞ্চলে। কৃষকের কাছে আলু এখন প্রধান অর্থকরি ফসল হিসেবে জনপ্রিয়তা পেয়েছে। তবে কৃষকেরা বলছেন, গত বছরের তুলনায় এ বছর আলু চাষে কৃষকের উৎপান খরচ বেড়েছে দ্বিগুন।

মোহাম্মদপুর গ্রামের তরুণ কৃষক মো.হানিফ ওরেফে বাবু বলেন,গত বছর আলুতে কিছুটা লোকশান হলেও এ বছর আলুর দাম বেশি থাকায় গত বছরের ক্ষতি পুশিয়ে লাভের মূখ দেখেছি। এ কারনে এ বছর আমার প্রায় ২৮ বিঘা জমিতে আলুর চাষাবাদ করছি। আশা করছি, এ বছরও অনুকূল আবহাওয়া ও ফলন যদি ভালো হয় তাহলে আগামীতেও লাভবান হব।

ঢাকারপাড়া গ্রামের কৃষক তরিকুল বলেন, গত বছরের তুলনায় এ বছর আলুর বীজ, সার ও কীটনাশকের দাম বৃদ্ধি পেয়েছে। তাছাড়া শ্রমিকের মজুরি বেড়েছে। গত বছরের ৫০ শতক জমিতে আলুর খরচ হয়েছে ৩০/৪০ হাজার টাকা। এ বছর একই জমিতে খরচ হচ্ছে ৪০/৫০ হাজার টাকা। সব মিলিয়ে কৃষকের খরচ গত বছরের তুলনায় দ্বিগুন বেড়েছে।

পাঁচবিবি উপজেলা কৃষি কর্মকর্তা মো. লুৎফর রহমান জানান, উপজেলার আটটি ইউনিয়ের বিভিন্ন মাঠে এ বছর প্রায় ২হাজার ৫শ হেক্টর জমিতে আগাম জাতের আলু চাষ হচ্ছে। অধিক দামের আশায় কৃষকরা আগাম জাতের আলু আবাদে নেমে পড়েছেন। আগামী ডিসেম্বর থেকে জানুয়ারি মাসেই এই আলু বাজারে পাওয়া যাবে।

এই বিভাগের আরো খবর

সর্বশেষ সংবাদ

দশ জনপ্রিয় সংবাদ