HomeUncategorizedপাঁচবিবিতে নিন্মমানের আলু বীজে সর্বশান্ত অর্ধশতাধিক কৃষক

পাঁচবিবিতে নিন্মমানের আলু বীজে সর্বশান্ত অর্ধশতাধিক কৃষক

print news

এবার নিন্মমানের আলু বীজে কৃষকের কপাল পোড়ার শঙ্কা রয়েছে। নিন্মমানের বীজের কারনে কোনো জমিতে আলুর চারা গজায়নি, আবার কোনো জমিতে আলু বীজ থেকে চারা গজানোর পড়ে গোঁড়ায় আলু বীজ পঁচে যাচ্ছে।
কৃষকেরা বলছেন, নিন্মমানের আলু বীজ ক্রয় করে প্রতারিত হয়েছি। নিন্মমানের আলু বীজ জমিতে লাগানোর কারনে তারা এই ক্ষতির সম্মুখীন হয়েছেন। অনেক কৃষক আবার নষ্ট হওয়া ক্ষেতে নতুন করে সরিষাসহ অন্য ফসল রোপণ করেছে। এই চিত্র জয়পুরহাটের পাঁচবিবি উপজেলার কুসুম্বা ইউনিয়নের বেশকিছু ফসলের মাঠের । তবে কৃষকদের অভিযোগ, সংশ্লিষ্ট কর্তৃপক্ষের দেখভালের অভাবে বিভিন্ন দোকানে এসব ভেজাল আলু বীজ বিক্রি হচ্ছে।
কুয়াতপুর গ্রামের কৃষক সাইদুল ইসলাম বলেন, ক্ষেতলাল উপজেলার মাঁটিরঘর এলাকার এক ব্যবসায়ীর কাছ থেকে প্রায় আড়াই বিঘা জমিতে আলু লাগানোর জন্য বারী- ৮৬ নামের আলু বীজ ক্রয় করি। ৬০ কেজি ওজনের প্রতি বস্তা আলুর বীজের দাম ২৬০০ টাকা। ১৪ বস্তা আলু বীজ কিনে প্রায় আড়াই বিঘা জমিতে রোপন করেছি। আলু লাগানোর পর অর্ধেক বীজের চারা গজায়নি। একারনে অনেকটা ক্ষতিগ্রস্ত হয়েছি। তিনি বলেন, প্রায় আড়াই বিঘা জমিতে হালচাষ, সার, কীটনাশক, সেচ ও শ্রমিকসহ সব মিলিয়ে ৬০/৬৫ হাজার টাকা খরচ হয়েছে। আলুর বীজ পঁচে যাওয়ায় খরচ উঠা নিয়ে শঙ্কায় আছি।
একই এলাকার কৃষক রস্তম মন্ডল বলেন, আমার ১৮/১৯ বিঘা জমির জন্য বারী-৮৬ আলুর বীজ কিনে রোপণ করেছি। ভেজাল বীজের কারনে আমার ১৮/১৯ বিঘা জমির ৭০℅ আলুর চারা গজায়নি। বাঁকি ৩০℅ চারা গজানোর মধ্যে আবার ২০% বীজের গাছ পঁচে গেছে। বাঁকি ১০% আলুর বীজের চারা টিকলেও এখন নতুন করে আবার অন্য বীজের চারা রোপন করছি।
কৃষক মোজাফফর হোসেন জানান, শুধু আমার নয়,আমাদের গ্রামে অন্তত অর্ধশতাধিক কৃষকের জমির আলু বীজ নষ্ট হয়ে গেছে। আমরা কৃষকেরা প্রতারিত হয়েছি। একই জমিতে দুইবার আলুর বীজ রোপণ করেছি। কৃষকদের দু:সময়ে কৃষি অফিস পাশে থাকলে আমরা উপকৃত হতাম।

পাঁচবিবি উপজেলা কৃষি কর্মকর্তা কৃষিবিদ মো.লুৎফর রহমান জানান, এবছর উপজেলায় প্রায় ৬ হাজার হেক্টর জমিতে বিভিন্ন প্রজাতির আলু লাগিয়েছে কৃষকেরা। বর্তমানে যে আবহাওয়া চলছে এতে করে এখন পর্যন্ত সব ফসলের জন্য উপকারীতা। এছাড়া ভেজাল আলুর বীজের বিষয়টি দেখভালের দায়িত্ব আমার না। তবে কোনো কৃষক যদি প্রমাণসহ অভিযোগ করে তাহলে বিষয়টি আমি সংশ্লিষ্ট কর্তৃপক্ষের কাছে অবগত করব।

এই বিভাগের আরো খবর

সর্বশেষ সংবাদ

দশ জনপ্রিয় সংবাদ