HomeUncategorizedবাবার চেয়ে ৫৩ বছর বড় ছেলে

বাবার চেয়ে ৫৩ বছর বড় ছেলে

print news

মোঃ রাশেদঃ

জাতীয় পরিচয়পত্রে বাবার চেয়ে ৫৩ বছর ২ মাস বেশি বয়স ছেলের। এ হিসাবে বাবার আগেই জন্ম ছেলের। শুনতে অবিশ্বাস্য হলেও বয়স নিয়ে বিড়ম্বনায় পড়তে হচ্ছে ছেলেকে। ভুক্তভোগী ওই ছেলের নাম মো. আব্দুল রশিদ। বাবার নাম আব্দুল আজিজ। তারা নেত্রকোনার দুর্গাপুর পৌরসভার ৫ নম্বর ওয়ার্ডের দক্ষিণপাড়া এলাকার বাসিন্দা।

বাবা-ছেলের জাতীয় পরিচয়পত্রের তথ্য বলছে, বাবা আব্দুল আজিজের জন্মতারিখ ১৯৭২ সালের ৪ জুলাই। আর ছেলে আব্দুল রশিদের জন্মতারিখ ১৯১৯ সালের ৩ মে। এ হিসাবে বাবার বর্তমান বয়স ৫১ বছর ৩ মাস ১৮ দিন আর ছেলের বয়স ১০৪ বছর ৫ মাস ১৮ দিন। অর্থাৎ বাবার চেয়ে ছেলে ৫৩ বছর ২ মাসের বড়।

এদিকে শুধু বয়স নয়। ছেলের নাম ভুল লিপিবদ্ধ করা হয়েছে। যেখানে (আব্দুল রশিদ) হওয়ার কথা সেখানে দেওয়া হয়েছে আবুল রশিদ।

ভুক্তভোগী আব্দুল রশিদ জানান, ঘর বানানোর জন্য তিনি একটি সমিতি থেকে ঋণ তুলতে গেলে জাতীয় পরিচয়পত্রে বয়সের সমস্যা ধরা পড়ে। বয়স বেশি ধরা পড়ায় ওই সমিতি ঋণ দেয়নি।

আব্দুল রশিদ বলেন, লেখাপড়া করিনি। তাই তেমন কিছুই বুঝি না। এত বেশি বয়স দেওয়া হয়েছে বুঝিনি। আমার বয়স বর্তমানে ৩৫ বছর। আমার জাতীয় পরিচয়পত্র ঠিক (সংশোধন) করতে দুই মাস আগে নির্বাচন অফিসে গিয়েছিলাম। বয়স ঠিক করতে আবেদন করে কিছু টাকা খরচ হইবো বলছিল। আমি বলছি গরিব মানুষ দিন আনি দিন খাই। এহন টাকা নাই। পরে টাকা ম্যানেজ করে আপনাদের কাছে আইয়াম নে।

বাবা আব্দুল আজিজ বলেন, ছেলের পরিচয়পত্রের ভুলের জন্য অনেক কাজই করতে পারছে না। এইটা ঠিক হওয়া দরকার।

এমন ভুলের কারণ জানতে চাইলে দুর্গাপুর উপজেলা নির্বাচন কর্মকর্তা তপন চন্দ্র শীল বলেন, মূলত ২০০৭ সালে যখন সার্ভারে ভোটার তালিকা হয়েছিল তখনই বয়স ভুলের সমস্যাটি হয়েছে। জাতীয় পরিচয়পত্রে বয়স ভুল যাদের আছে তারা আবেদন করলে সঙ্গে সঙ্গে সংশোধনের উদ্যোগ নেই আমরা। ওই ব্যক্তি অনলাইনে আবেদন করলে অবশ্যই সংশোধন করা হবে।।

এই বিভাগের আরো খবর

সর্বশেষ সংবাদ

দশ জনপ্রিয় সংবাদ