Homeসারাদেশমেহেরপুরমুজিবনগর উপজেলা পুষ্টি বিষয়ক সমন্বয় কমিটির মতবিনিময় সভা

মুজিবনগর উপজেলা পুষ্টি বিষয়ক সমন্বয় কমিটির মতবিনিময় সভা

print news

মুজিবনগর প্রতিনিধিঃ
মুজিবনগরে উপজেলা পুষ্টি বিষয়ক সমন্বয় কমিটির মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়েছে। রবিবার দুপুরে মুজিবনগর উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তার কার্যালয়ের,আয়োজনে,উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স, সভাকক্ষে এই মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়।

মুজিবনগর উপজেলা পুষ্টি বিষয়ক সমন্বয় কমিটির সভাপতি ও উপজেলা নির্বাহী অফিসার মোহাম্মদ খায়রুল ইসলাম এর সভাপতিত্বে এবং মুজিবনগর উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডাক্তার আসাদুজ্জামান এর সার্বিক সঞ্চালনায়, মতবিনিময় সভায় প্রধান অতিথি হিসাবে উপস্হিত ছিলেন বাংলাদেশ জাতীয় পুষ্টি পরিষদ কার্যালয়ের দায়িত্বপ্রাপ্ত মহাপরিচালক ডাক্তার মোহাম্মদ মাহবুবুর রহমান।

বিশেষ অতিথি হিসাবে উপস্হিত ছিলেন, মেহেরপুর জেলা সিভিল সার্জন ডা:মহিউদ্দিন আহমেদ, বাংলাদেশ জাতীয় পুষ্টি পরিষদ কার্যালয়ের পরিচালক ডা: তাহিরুল ইসলাম খান, জাতীয় পুষ্টি পরিষদ কার্যালয়ের উপ-পরিচালক ডা: মোহাম্মদ আক্তার ইমাম, যশোর সিভিল সার্জন কার্যালয়ের ক-অর্ডিনেটর মেডিকেল অফিসার ডা: নাজিয়া আন্দালিব মুজিবনগর উপজেলা ভাইস চেয়ারম্যান রফিকুল ইসলাম মোল্লা এবং বাগোয়ান ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান আইয়ুব হোসেন।

জাতীয় পুষ্টিনীতির মূল এই পাঁচটি উদ্দেশ্য বাস্তবায়নে,১৯৭৫ সালে ২৩শে এপ্রিল জাতির জনক বঙ্গবন্ধু পুষ্টি পরিষদের গঠন আদেশে স্বাক্ষর করেন।

১. জনগণের, বিশেষত শিশু, কিশোরী, গর্ভবর্তী ও দুগ্ধদানকারী মাসহ সব নাগরিকের পুষ্টি অবস্থার উন্নতি সাধন:
২. বৈচিত্র্যপূর্ণ, পর্যাপ্ত ও মানসম্পন্ন নিরাপদ, সুষম খাদ্য ও স্বাস্থ্যসম্মত খাদ্যাভ্যাস নিশ্চিত করা;
৩. পুষ্টিকেন্দ্রিক (nutrition specific) বা প্রত্যক্ষ পুষ্টি কার্যক্রম জোরদার করা;
৪. পুষ্টি সম্পর্কিত (nutrition sensitive) বা পরোক্ষ পুষ্টি কার্যক্রম জোরদার করা। জাতীয় পুষ্টিনীতির উদ্দীষ্ট জনগোষ্ঠী বাংলাদেশের সব নাগরিকের জন্য পর্যাপ্ত পুষ্টি নিশ্চিত করার লক্ষ্যে জাতীয় পুষ্টিনীতি ২০১৫-কে অনুসরণ করে দ্বিতীয় জাতীয় পুষ্টি কর্মপরিকল্পনায় জীবনচক্রব্যাপী পন্থা গ্রহণ করা হয়েছে। নির্দিষ্ট জনগোষ্ঠীর মধ্যে আছে:
জীবনের প্রথম ১০০০ দিন; অর্থাৎ ভ্রুণ অবস্থা থেকে শুরু করে শিশুর ২৩ মাস বয়স পর্যন্ত কিশোরী গর্ভবতী ও দুগ্ধদানকারী মা বয়স্ক জনগোষ্ঠি শারীরিক, মানসিক ও বুদ্ধিপ্রতিবন্ধী জাতীয় পুষ্টিনীতির উদ্দীষ্ট জনগোষ্ঠী।

উপরোক্ত পুষ্টি নীতির সার্বিক বিষয়গুলোর নিয়ে বিশদ আলোচনা করেন আমন্ত্রিত অতিথিবৃন্দ এ সময় আরো উপস্থিত ছিলেন স্বাস্থ্য কমপ্লেক্সের ডাক্তার এনজিও কর্মী সাংবাদিক ও জনপ্রতিনিধিবৃন্দ।

এই বিভাগের আরো খবর

সর্বশেষ সংবাদ

দশ জনপ্রিয় সংবাদ