HomeUncategorizedহরতাল অবরোধের মাঝেও হিলি বন্দর দিয়ে আলু আমদানি বেড়েছে

হরতাল অবরোধের মাঝেও হিলি বন্দর দিয়ে আলু আমদানি বেড়েছে

print news

দফায় দফায় বিএনপি-জামায়াতের ডাকা হরতাল এবং অবরোধের মাঝেও দিনাজপুরের হিলি বন্দর দিয়ে ভারত থেকে আলু আমদানি বৃদ্ধি পেয়েছে।

আমদানি শুরুর প্রথম দিকে প্রতিদিন ৫ থেকে ১০ ট্রাক আলু আমদানি হতো। তবে, এখন তা বেড়ে প্রতিদিন ২০ থেকে ৫০ ট্রাক আমদানি হচ্ছে। আমদানিকারকেরা বলছেন, দেশে ভারতীয় আলুর চাহিদা থাকায় আমরা বেশি করে আলু আমদানি করছি। আলুর বাজার যেন স্বাভাবিক থাকে।

আলু আমদানিকারকরা জানান, সরকার দেশের বাজারে আলুর দাম স্বাভাবিক রাখতে ভারত থেকে আলু আমদানির অনুমতি দেওয়ার পর প্রথমদিকে ভারতীয় আলুর চাহিদা ছিলো বেশি। তবে, শুরুর দিকে আমদানি কম ছিল। এখন চাহিদা বাড়ায় আমদানি বেড়েছে। আগে যেখানে ৫ থেকে ১০ ট্রাক আলু আমদানি হতো। বর্তমান প্রতিদিন গড়ে ২০ থেকে ৫০ ট্রাক আলু আমদানি হচ্ছে।

হিলি বন্দর অভ্যন্তরে প্রতিকেজি ভারতীয় আলু প্রকারভেদে পাইকারি ২৬ থেকে ২৯ টাকা কেজি দরে বিক্রি হচ্ছে। দেশের বিভিন্ন জায়গা থেকে পাইকাররা বন্দর থেকে আলু কিনে বিভিন্ন মোকামে নিয়ে যাচ্ছেন।

এদিকে হিলি স্থলবন্দরের আলু বাজার ঘুরে দেখা গেছে, ভারতীয় আমদানিকৃত আলু ৩২-৩৩ টাকা কেজি দরে বিক্রি হচ্ছে। অন্য দিকে দেশীয় গোল আলু ৪৮-৫০ টাকা এবং লম্বা স্টিক আলু ৩৫-৩৮ টাকা কেজি বিক্রি হচ্ছে।

পানামা হিলি পোর্ট লিংক লিমিটেডের জনসংযোগ কর্মকর্তা সোহরাব হোসেন প্রতাব মল্লিক জানান, সরকার অনুমতি দেওয়ার পর থেকে বন্দর দিয়ে আলু আমদানি অব্যাহত রয়েছে। চলতি সপ্তাহ শনিবার (২৫ নভেম্বর) থেকে গতকাল মঙ্গলবার (২৮ নভেম্বর) পর্যন্ত হিলি বন্দর দিয়ে ১৮৮ ভারতীয় ট্রাকে ৪ হাজার ৯৩৮ মেট্রিক টন আলু আমদানি হয়েছে।

এই বিভাগের আরো খবর

সর্বশেষ সংবাদ

দশ জনপ্রিয় সংবাদ