HomeUncategorizedহিলি বন্দর দিয়ে আমদানিকৃত ভারতীয় আলু খুচরা বাজারে ৮০ টাকা কেজি

হিলি বন্দর দিয়ে আমদানিকৃত ভারতীয় আলু খুচরা বাজারে ৮০ টাকা কেজি

print news

গোলাম রব্বানী,হিলি প্রতিনিধিঃ
দেশের বাজারে আলুর দাম হঠাৎ বৃদ্ধি পেয়ে যায়। বাজারে আলুর দাম স্বাভাবিক রাখতে সরকার ভারত থেকে আলু আমদানির সিদ্ধান্ত নেয়। যারফলে দিনাজপুরের হিলি স্থলবন্দর দিয়ে ভারত থেকে প্রথম আলু আমদানি শুরু হয় গত সপ্তাহে। বর্তমানে এই বন্দর দিয়ে আলু আমদানি বৃদ্ধি পেয়েছে। আর এতে বাজারে দেশীয় আলুর দাম কমেছে। এরমধ্যে হিলি বন্দরের খুচরা বাজারে উঠেছে ভারতীয় নতুন আলু। এসব নতুন আলু আমদানিকারকরা পানামা পোর্টে পাইকারি বিক্রি করছেন ৬০ টাকা কেজি দরে। আর হাত বদল হয়ে খুচরা বাজারে ব্যবসায়ীরা বিক্রি করছেন ৮০ টাকা কেজি দরে।

বুধবার (৮ নভেম্বর) দুপুরে হিলি বাজার ঘুরে দেখা গেছে,বাজারে উঠেছে ভারত থেকে আমদানিকৃত পুরাতন আলুর পাশাপাশি এবরার আমদানি হয়েছে নতুন আলু। আর এসব ভারতীয় নতুন আলু বন্দরে পাইকারি হচ্ছে ৬০ টাকা কেজি দরে। বাজারে খুচরা ব্যবসায়ীরা বিক্রি করছেন ৮০ টাকা কেজি দরে।

অন্য দিকে ভারতীয় পুরাতন আলু বন্দরে পাইকারি বিক্রি হচ্ছে ২৮ থেকে ৩০ টাকা কেজি দরে। আবার খুচরা বাজারে বিক্রি করছেন ব্যবসায়ীরা ৩৩-৩৫ টাকা কেজি দরে। দেশীয় গোল আলু বিক্রি হচ্ছে প্রতি কেজি ৪৬-৪৮ টাকা। আর কাটিনাল স্টিক আলু বিক্রি হচ্ছে ৩৮ টাকা কেজি দরে।

হিলি বাজারে আলু কিনতে আসা রফিকুল ইসলাম জানান, আজ হিলি বাজারে এসে দেখলাম সব ধরনের আলুর দাম কমে গেছে। কিছুদিন আগেও আলুর দাম হঠাৎ করে বৃদ্ধি পেয়েছিলো। এখন নাগালের মধ্যে চলে আসছে। বাজারে ভারতের নতুন আলু উঠেছে,দামটা একটু বেশি ৮০ টাকা কেজি। আমি আধা কেজি ৪০ টাকা দিয়ে নিলাম। দেখলাম বাজারে ভারতীয় পুরাতন আলু বিক্রি হচ্ছে ৩৫ টাকা কেজি আর দেশীয় গোল আলু বিক্রি হচ্ছে প্রতি কেজি ৪৮ টাকা।

হিলি বাজারের সবজি ব্যবসায়ী শাহিন বলেন,বাজারে ভারতীয় পুরাতন আলুর পাশাপাশি নতুন আলু আমদানি হয়েছে। আমরা ৬০ টাকা কেজি দরে পাইকারি কিনে তা ৮০ টাকা কেজি দরে খুচরা বিক্রি করেছি। হিলি স্থলবন্দরের আমদানিকারক শাহাবুল ইসলাম জানান,হিলি স্থলবন্দর দিয়ে ভারত থেকে আলু আমদানি অব্যাহত রয়েছে। গতকাল আমার এক গাড়িতে ১২ মেট্রিক টন ভারতীয় নতুন আলু আমদানি হয়েছে। এসব আলু ৬০ টাকা কেজি দরে পোর্টে পাইকারি দিচ্ছি। ভারত থেকে আলু আমদানি অব্যাহত থাকলে বাজারে আলুর দাম আরও কমে যাবে বলে জানান তিনি।

এই বিভাগের আরো খবর

সর্বশেষ সংবাদ

দশ জনপ্রিয় সংবাদ