HomeUncategorizedহিলি স্থলবন্দর দিয়ে বৃদ্ধি পেয়েছে আলু আমদানি,কমেছে দাম

হিলি স্থলবন্দর দিয়ে বৃদ্ধি পেয়েছে আলু আমদানি,কমেছে দাম

print news

হিলি প্রতিনিধি:
প্রতিদিন ভারত থেকে প্রচুর পরিমানে আলু আমদানি হচ্ছে দিনাজপুরের হিলি স্থলবন্দর দিয়ে।আলু আমদানিতে বেশী বেশী এলসি করছেন আমদানিকারকেরা। ভারতের বিভিন্ন রাজ্যে থেকে এসব আলু আমদানি করা হচ্ছে। ভারত থেকে আলু আমদানি বেড়ে যাওয়ায় খুচরা বাজারে দাম কমতে শুরু করেছে দেশীয় আলুর।এদিকে হিলি স্থলবন্দরের পাইকারি বাজারে প্রকারভেদে ৩২ থেকে ৩৫ টাকা কেজি দরে বিক্রি হয়েছে, আজ সেই ভারতীয় আলু বিক্রি হচ্ছে ২৮ থেকে ৩১ টাকা কেজি দরে। আর দেশীয় আলু প্রতি কেজিতে দাম কমেছে ১০ থেকে ১৫ টাকা।

আজ মঙ্গলবার দুপুরে হিলি খুচরা বাজার ঘুরে দেখা গেছে,চলতি সপ্তাহে বড় জাতের কাটিলাল আলু বিক্রি হয়েছে ৫০ টাকা কেজি দরে,আজ সেই আলু বিক্রি হচ্ছে ৪০ টাকা কেজি দরে। দেশী পাকড়ী আলু বিক্রি হয়েছে ৬৫ টাকা কেজি দরে এখন তা বিক্রি হচ্ছে ৫০ টাকা কেজি দরে। দাম কমাতে স্বস্তি ফিরেছে সাধারণ ক্রেতার মাঝে।

হিলি স্থলবন্দর আমদানি-রপ্তানি কারক গ্রুপ সভাপতি হারুন উর রশিদ হারুন জানান,ঢাকার খামার বাড়ী থেকে এবারে আলু আমদানির অনুমতি (আইপি) পেয়েছেন ৩৫ আমদানিরকারক প্রতিষ্টান। তারা ৩৫ হাজার মেট্রিক টন আলু আমদানি করবেন এই বন্দর দিয়ে। এদিকে দেশের বাজারে আলুর দাম সহনীয় পর্যায়ে রাখতে ভারত থেকে বেশী বেশী আলু আমদানি করছেন আমদানিকারকেরা। কয়েক দিনের মধ্যেই বাজারে আলুর দাম আরও কমে আসবে।

হিলি পানামা পোর্ট জনসংযোগ কর্মকর্তা সোহরাব হোসেন মল্লিক প্রতাপ জানান, কাঁচা পণ্য হওয়ায় দ্রুততার সাথে পণ্য ছাড় করনের ব্যবস্থা করছেন পানামা পোর্ট কতৃপক্ষ। তিনি আরও জানান,গত ৪ কর্মদিবসে ভারতীয় ৮৫ টি ট্রাকে ২ হাজার ২১২ মেট্রিক টন আলু আমদানি হয়েছে এই বন্দর দিয়ে।

এই বিভাগের আরো খবর

সর্বশেষ সংবাদ

দশ জনপ্রিয় সংবাদ